Breaking

Post Top Ad

Saturday, September 15, 2018

শাহী ছোলা ভুনা

শাহী ছোলা ভুনা

পবিত্র মাহে রমজানের স্পেশাল ইফতার আইটেম হচ্ছে ''শাহী ছোলা ভুনা'' ইফতারির সাথে যা না থাকলে অনেকটা বেমানান লাগে ,মুখরোচক খাবার ছাড়াও ছোলার পুষ্টিগুনও অনেক। শক্তিবর্ধক হিসেবে ছোলার সুনামও রয়েছে যা রমজানের সময় খুবই উপকারী।দেশীয় ঝাল নাস্তা হিসেবে ছোলা ভুনা খুবই জনপ্রিয়। দেখে নিন মজাদার ছোলা ভুনার রেসিপিটি।


বেশি ঝাল নাস্তা হিসেবে ছোলার কোন বিকল্প নেই।ছোলা তে রয়েছে অনেক পরিমাণ পুষ্টি । এছাড়াও ইফতারের আমরা ছোলা ছাড়া ভাবতে পারিনা। রমজানে রমজানে রমজানে কদর রয়েছে। শক্তিবর্ধক হিসেবে রয়েছে রমজান মাসের সময় ছোলা খুবই উপকারী
সচরাচর দেখা যায় বিকেলে ক্যান্টিনে বন্ধুরা বসে একসাথে আড্ডার মাঝে ছোলা ভাজি বা ছোলা ভুনা  বেশি খাওয়া হয়।কিন্তু রোযার মাসে ইফতারের ছোলা ভাজির যে স্বাদ পাওয়া যায় অন্য সময় সে স্বাদ টা আর পাওয়া যায় না। খুব অল্প সময়ে স্বাস্থ্যকর এই খাবার টি রান্না করতে আপনেও 

উপকরন  


  • সিদ্ধ ছোলা ১ কাপ
  • পেঁয়াজ কুঁচি ১/২ কাপ
  •  মরিচ কুঁচি ১/৪ কাপ
  • আদা বাটা  ১/২ চা চামচ
  • রসুন বাটা  ১/২ চা চামচ
  • লবন পরিমানমত
  • হলুদ গুঁড়া ১ চা চামচ
  • পানি ২ কাপ
  • তেল ১/৪ কাপ



পদ্ধতি:


প্রথমে এক কাপ ছোলা সারা রাতের জন্য ভিজিয়ে রাখতে হবে। এরপর ছোলা গুলোকে খুব ভালো করে পরিষ্কার পানি দিয়ে দু-তিনবার করে ধুয়ে নিতে হবে।  তারপর ছোলা গুলোকে একটা প্রেসার কুকারে ২ কাপ পানি ও সামান্য পরিমাণ লবণ দিয়ে সিদ্ধ করতে দিতে হবে। মাঝারি আঁচে চুলায় জ্বাল থাকবে এরপর যখন ছোলা সিদ্ধ হয়ে যাবে তখন প্রেসার কুকার থেকে ঢেলে নিতে হবে।
ছোলাতে আমি বেশি পানি দিব না কারণ বেশি পানি দিলে পানি ফেলে দিতে হবে। তাই আমি অল্প কিছু পরিমাণ পানি দিয়ে দিব আর আমি এই পানিগুলো ফেলবো না ছোলা সহকারে রেখে দেবো। তাতে কিছু পানি থেকে গেলে সেগুলো ফেলে দিবেন না সেগুলো সহকারে রেখে দেবেন। এরপর একটা কড়ায়ে কিছুটা তেল গরম দিতে হবে।  তেল গরম হয়ে গেলে এর মাঝে দু তিনটা পেঁয়াজ কুচি, চার পাচ টা কাঁচা মরিচ কুচি, কিছুক্ষণ ভাজতে হবে।  ভাজা হয়ে গেলে এর মাঝে একটা চামচ লবণ্‌ আধা চা চামচ হলুদের গুঁড়া ,১ চা-চামচ মরিচগুঁড়া, একটা চামচ আদা বাটা,   চা চামচ রসুন বাটা,  দিয়ে খুব ভালো করে কষাতে হবে কিছুক্ষণ পর এটার মাঝে অল্প একটু পানি দিয়ে আরো ভালো করে কষাতে হবে।  এটা খুব ভালোভাবে কষানো হয়ে যাবে ।পানি সহকারে ছোলা গুলো ঢেলে দিতে হবে তারপর মাঝারি আঁচে চুলায় কিছুক্ষণ জ্বাল দিতে হবে যখন ছোলা গুলো একদম প্রায় শুকনো শুকনো হয়ে আসার আগে এর মাঝে দু টেবিল চামচ আটা-ময়দা আপনাদের কাছে থাকবে সেটাই দিতে পারবেন। এরপরে খুব ভালো করে একটু নেড়ে দেবেন।  তারপর এটা চুলা থেকে নামিয়ে নেবেন আটা-ময়দা দেওয়ার কারণে একটু আঠালো আঠালো হবে এবং খেতে অনেক মজাদার হবে।  তারপর এটাকে আপনারা নামিয়ে নিতে পারেন।  এরপর এর ওপরে কিছু পেঁয়াজের বেরেস্তা ও ধনেপাতা কুচি ছড়িয়ে দিতে পারেন ইফতারে কিম্বা মুড়ি মাখা সাথে ছোলার  আর কোন বিকল্প নেই।

No comments:

Post a Comment

Post Top Ad

Pages