Breaking

Post Top Ad

Monday, January 22, 2018

ভ্যানিলা আইসক্রিম



ভ্যানিলা আইসক্রিম



এই গরমে একটু ঠান্ডা ঠান্ডা আইসক্রিম সবারই ভালো লাগে বলেন। আমরা তো সবসময় দোকান থেকে কিনা আইসক্রিম খেয়ে থাকি। তবে কখনো কি ভেবে দেখেছেন যে সুস্বাদু ভ্যানিলা আইসক্রিম  ঘরে বসে বানাতে বানানো যায়। ঘরে বসে আপনিও তৈরি করে ফেলতে পারেন এই অত্যন্ত সুস্বাদু ভ্যানিলা আইসক্রিম ।এটা এতই মজা হবে যে এই আইসক্রিম খাবে সে আর কখনোই দোকানের আইসক্রিম  কিনে খেতে মন চাইবে না।

ভ্যানিলা আইসক্রিম আমাদের সবার পছন্দ কিন্তু ছোট-বাচ্চারা চকলেট আইসক্রিম খেতে বেশি পছন্দ করে। তাই ছোট বড় সবার পছন্দ নিয়ে আজ আমি আপনাদেরকে ভ্যানিলা আইসক্রিম তৈরি করে দেখাবো ।এই গরমে সবার আইসক্রিম খেতে খুব ভাল লাগবে।  আইসক্রিম স্বাদে ভরপুর তৃষ্ণা মেটায় আইসক্রিম জন্য সবাই পাগল। আর এই আইসক্রিম যদি খুব অল্প উপকরণ দিয়ে বাসায় তৈরি করা যায় তাহলে তো কথাই নেই। অত্যন্ত সুস্বাদু ও মজাদার আইসক্রিম বাসয় তৈরি করতে পারা যায় তাহলে তো কথায় নাই।


আজ আমি আপনাদেরকে দেখাবো খুব অল্প সময়ে ও চটজলদি কিভাবে বাসায় ভ্যানিলা আইসক্রিম তৈরি করতে হয় এই রেসিপিটি। তাহলে কথা আর না বাড়িয়ে চলেন যাই চলে যায় রেসিপিতে। 

উপকরণ:

  • হেভি হুইপিং ক্রিম ১ কাপ
  • ঘন দুধ ১ কাপ
  • ডিমের কুসুম ২ টি
  • কনডেন্সড মিল্ক ৫ টেবিল চামচ
  • ভ্যানিলা এসেন্স ১ চা চামচ
প্রণালী
প্রথমে একটি পাতিলে দুধ খুব ভালো করে জ্বাল করে ঘন করে নিতে হবে । এরপর এই ঘন দুধের সাথে শুধু ডিমের কুসুম খুব ভালো করে মিশিয়ে নিতে হবে।  এরপর এই মিশ্রণটি চুলায় মাঝারি আঁচে জ্বাল দিয়ে মিশ্রণটিকে একেবারেই ঘন করে নিতে হবে । এখন এই কুসুম এবং  দুধের মিশ্রণ ঠান্ডা রেখে পুরোপুরি ঠান্ডা করে নিতে হবে।  এবার অন্য একটি বোলে হেভি হুইপিং ক্রিম নিনএকটি প্লেটের ওপর বরফ টুকরো রেখে এর উপর বোল রাখুন যাতে বোলটা ঠাণ্ডা থাকেএবার একটি ইলেকট্রিক বিটার দিয়ে হাই পাওয়ারে ৩ মিনিটের জন্য বিট  করুন। ৩ মিনিটে যদি না হয় তাহলে আরো এক থেকে দেড় মিনিট বিট করে নিন।  এখন আগে  থেকে তৈরি করে রাখা ডিমের কুসুমের দুধের মিশ্রন ভ্যানিলা এসেন্স খুব হালকা করে মিশিয়ে নিন।  এবার আর বিট করবেন না।এবার এই মিশ্রণটি ঢেলে ঢাকনা দিয়ে ফ্রিজে রেখে দু থেকে তিন ঘন্টার জন্য। ২/৩  ঘণ্টা পর বক্স বের করে দিয়ে ভালো করে নেড়ে আবার বক্স ফ্রিজে রেখে দিন।  এরপর আবারো দুই থেকে তিন ঘন্টার জন্য রেখে দিন ২-৩  ঘণ্টা পর আবার নেড়ে দিন । এভাবে ২-৩  ঘণ্টা পর পর হবে মোটামুটি ছয় থেকে সাত ঘণ্টার মধ্য তৈরি হয়ে যাবে যখন আইসক্রিম তৈরী হয়ে যাবে তখন বের করে সাজিয়ে পরিবেশন করতে পারেন। 
ব্যাস তৈরি হয়ে গেল মজাদার ভ্যানিলা আইসক্রিম
এ রেসিপিটি ভিডিও দেখতে চাইলে এখানে ক্লিক করুন


এক্সট্রা টিপস :

·         সরাসরি চিনি দিতে যাবেননা এতে ভ্যানিলা আইক্রিমের ঘনত্ব থাকবে না।·  বক্সে রাখার পর একবারে বের না করে ,ঘন্টা খানেক পর বের করে একবার নেরে দিলে ভ্যানিলা  আইসক্রিম শক্ত ও বরফ জমে যাবে না।




1 comment:

  1. Apple Watch Stainless Steel vs Titanium - Tioga, LLC
    Apple Watch Stainless Steel vs Titanium. We buy in 2013 ford focus titanium hatchback the wholesale price: USD$500 on www.titanium-arts.com. raw titanium Rating: ion chrome vs titanium 5 titanium nipple barbells · ‎6 reviews does titanium tarnish

    ReplyDelete

Post Top Ad

Pages