Breaking

Post Top Ad

Saturday, September 22, 2018

ঘরেই তৈরি করুন পপকর্ন

ঘরেই তৈরি করুন পপকর্ন


পপকর্ন খেতে কে না ভালোবাসে বলুন। ছোট থেকে বৃদ্ধ সবাই পপকর্ন  খেতে খুব ভালোবাসেন। খেলা দেখতে দেখতে কিংবা সিনেমায় পপকর্ন এর কোন জুড়ি নেই।  সবাই সব সময় পপকর্ন  খেতে চায়।পপকর্ন খায় না এমন লোক কমই আছে।  বিশেষ করে ছোট বাচ্চারা পপকর্ন  খেতে খুব ভালোবাসে। আর তা যদি হয় বাড়ির বানানো পপকন তাহলে কেমন হয়। অনেকেই ভাবছে বাড়িতে পপকর্ন অসম্ভব কিন্তু আমি বলছি না সম্ভব। খুব কম সময়ে এবং চটজলদি তে পপকর্ন  ভেজে নেওয়া যায়। মাত্র কয়েক মিনিটের মধ্যেই তৈরি হয়ে যায় পপকর্ন  তৈরি হয়ে যায়।
এই পপকর্ন অনায়াসে ছেলেরাও বানাতে পারে। সবাই ভাবছেন ছেলেরাও, হ্যাঁ আমি বলছি ছেলেরাও বানাতে পারে খুব অল্প সময়ে পপকর্ন ভেজে ছেলেরা যে কাউকে তাক লাগিয়ে দিতে পারে। পপকর্ন ভাজতে খুব বেশি সময়ের প্রয়োজন হয় না। মাত্র দুই থেকে তিন মিনিটের মধ্যেই ভাজা যায়।একটি সুস্বাদু ও মুখরোচক খাবার।
পপকর্ন সুস্বাদু ও মুখরোচক খাবার সকলেই প্রায় পছন্দ করে। একটি সারা বছরই খাওয়া যায় পপকর্ন বাহিরে খাওয়াচ্ছে আমার মনে হয় ঘরে বানানো পপকর্ন আরো বেশি টেস্টি ও স্বাস্থ্যকর হয়ে থাকে। বাজারে কিনে খাওয়া আর বাসায় বানানো  পপকর্ন এর স্বাদই আলাদা। তবে আমি আপনাদেরকে সাজেস্ট করব যে বাহিরে কোন কিছু কিনে খাওয়ার চেয়ে ঘরে বানানো জিনিস খাওয়া অনেক ভালো। এতে স্বাস্থ্য ভালো থাকে, কারণ বাহিরে ধুলাবালি ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার খেয়ে বাসায় বানিয়ে খাওয়া অনেক ভালো। বাহিরের পপকর্ন  থাকে ঘরে তে বানিয়ে নিলেও সে ধরনের স্বাদ পাওয়া যাবে তাহলে আর দেরি না করে চলুন তৈরি করে ফেলি সুস্বাদু মজাদার মুচমুচে ঘরে বানানো পপকর্ন। 

পপ কর্ন তৈরির উপকরণ  

ভুট্টার দানা-১/২ কাপ 

লবণ- সামান্য 

মাখন/সয়াবিন তৈল- ১ টেবিল চামচ 

চাট মসলা-সামান্য পপ কর্ন 


তৈরির প্রণালী  

প্রথমে ভুট্টার দানা গুলোকে আমরা সামান্য লবণ দিয়ে আর সামান্য পরিমাণ পানি দিয়ে খুব ভালো করে মেখে কিছুক্ষন রেখে দিব।
আজ আমি আপনাদেরকে দেখাবো বাসায় যে সকল হাঁড়ি-পাতিল থাকে সেগুলো দিয়ে কিভাবে খুব সহজেই চটজলদি পপকর্ন  ভাজতে হয়। এর আগে হতে অনেকেই দেখেছে প্রেসার কুকার, রাইস কুকার,  পপকর্ন  ভাজতে। আজ আমি আপনাদেরকে দেখাবো কিভাবে বাসায় যে সকল হাড়ি পাতিল থাকে থাকে সেগুলো মাধ্যমে খুব অল্প সময়ে পপকর্ন  ভাজা যায়। এর জন্য প্রথমে আমি একটি কডাই বা পাতিল নিয়ে নেব। তারপর এতে সামান্য পরিমাণ তেল অর্থের ২ টেবিল চামচ পরিমাণ তেল দিয়ে দিব। এরপর চুলা কখনোই হাই হিটে রাখা যাবে না। যখন তেলটা গরম হয়ে যাবে তখন এর মাঝে আমি কিছুটা পরিমাণ ভুট্টার দানা দিয়ে দিব। তারপর দেখতে হবে ভুট্টার  দানা ও তেলের পরিমাপ টা কি রয়েছে কি না। যদি দেখি ভুট্টার দানা তেলের ভিতরে  ডুবুডুবু অবস্থায় রয়েছে তাহলে বুঝতে হবে যে, তেল দেওয়া পারফেট হয়েছে আর যদি না হয় তাহলে এর মাঝে আর একটু তেল দিয়ে দিতে হবে। তারপর কিছুক্ষন অপেক্ষা করতে হবে এবং এর উপর একটি ঢাকনা দিয়ে দিতে হবে তা না হলে পপকর্ন কোনগুলো ফুটে বাইরে পড়ে যাবে তাই আমি একটা ঢাকনা দিয়ে দিচ্ছি এরপর থেকে দু মিনিট অপেক্ষা করলে ফুটে উঠবে ভুট্টার দানা গুলো আর তৈরি হয়ে যাবে মজাদার পপকর্ন ভাজা। পপকর্ন ভাজা হয়ে গেলে এর উপর আপনারা চাইলে চাট মসলা কিংবা অন্য কোন মসলা ব্যাবহার করতে পারেন বা বিট লবণ ও দিতে পারেন।

No comments:

Post a Comment

Post Top Ad

Pages