Breaking

Post Top Ad

Saturday, April 14, 2018

মুরগির পাতলা খিচুড়ি


মুরগির  পাতলা  খিচুড়ি


খিচুড়ি তো আমরা কম বেশি সবাই রান্না করতে পারি। সাধারণত ডাল, চাল মিশিয়ে আমরা খিচুড়ি রান্না করা হয়ে থাকে। ডাল, চালের সাথে  সবজি মিশিয়ে রান্না করে নিতে পারেন, একটু ভিন্ন স্বাদের মজাদার পাঁচমিশালী সবজি খিচুড়ি।

ঝরঝর বাদল দিনে খিচুড়ির খেতে ইচ্ছে করে অনেকেরই খুব সাধারণ উপকরণে করা তৈরি করা  যায় এই খাবার আবার বিশেষ উপকরণ ও ব্যবহার করা যায় 
খিচুড়ি  অনেক মুখরোচক একটি খাবারতার উপর বৃষ্টির দিনে সবজি দিয়ে নরম খিচুড়ির মতো মজার খাবার আর কি আছেকেননাঝুম বৃষ্টির সময় খিচুড়ি না হলে কি চলেআরোও যদি সাথে থাকে গরম গরম ভাজা ইলিশ মাছ কিংবা গরুর মাংসের সাথে খিচুড়ির স্বাদ অতুলনীয় আর বৃষ্টির দিনে খিচুড়ি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না  আসুন তাহলে জেনে নেওয়া যাক মজাদার পাঁচমিশালী খিচুড়ির প্রণালীটি

উপকরণ:


পোলাও  চাল ২ কাপ ।

 মসুরের  ডাল ১ কাপ ।

 বাচ্চা  মুরগির  মাংস এক কাপ ।

আলু  ছোট  করে  কাটা  আধা  কাপ ।

আদা  বাটা আধা চা চামচ ।

রসুন   বাটা ২ কোয়া ,

মরিচের গুড়ো সামান্য ,

দারুচিনি ২ টুকরা ,

এলাচ ২ টুকরা, 

লবণ স্বাদ মতো, 

চিনি আধা চা চামচ ।

 ঘি ২ টেবিল চামচ ,

তেল ২ টেবিল চামচ, 

পেঁয়াজ কুচি ২ টেবিল  চামচ । 

গরম  পানি ১০ কাপ ।




প্রণালী:

মুরগির মাংস রান্না
একটি মুরগিকে খুব ভালোভাবে কেটে ধুয়ে নিতে হবে।এরপর একটি কড়াই বা ফ্রাইপ্যানে সামান্য তেল দিয়ে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি বাদামি রং করে ভাজতে হবে । তারপর এর মধ্যে একটা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ লবণ, ১ চা চামচ লাল মরিচের গুঁড়া,  আদা বাটা, রসুন বাটা দিয়ে খুব ভালোভাবে কষাতে হবে। কষানো হয়ে গেলে মাংস যে মাংস টা কে ধুয়ে রেখেছে সে গুলো দিতে হবে তারপর । কিছুক্ষণ রান্না করে মাংস রান্না করা শেষ হয়ে যাবে এই মাংসের ভিতরে পানি দেওয়া চলবে না। 


আমরা একটি ফ্রাই প্যানে বা কড়ায়ে বেশ কিছুটা তেল দিয়ে দিব এর মাঝে সাদা এলাচ, দারচিনি  তেজপাতা দিয়ে কিছুক্ষণ ভেজে নিবো 
এর কিছুক্ষণ পর আস্ত জিরা ফোরন দিয়ে দিব। তারপর  আরো কিছুক্ষণ এরপর এর মাঝে - টা পেঁয়াজ কুচি দিয়ে দিব পেঁয়াজ গুলোকে বাদামি রং ধারণ করা না  পর্যন্ত ভাজতে হবে।  এর পর এর মাঝে  চা-চামচ হলুদের গুঁড়ো দিয়ে দিতে হবে।
এরপর একটা চামচ লাল মরিচ গুড়া , চা চামচ ধনিয়া গুঁড়া,    চা চামচ জিরা গুঁড়া,  একটা চামচ রসুন বাটা১ চা চামচ আদা বাটা দিয়ে এটাকে কিছুক্ষণ নাড়তে হবে ।তারপর এটার মাঝে কিছুটা পানি দিয়ে বেশ কিছুক্ষণ কষাতে হবে।
মসলা গুলোকে বেশ কিছুক্ষন কষাতে হবে। যখন মসলাগুলো ভাজাভাজা হয়ে যাবে তখন আগে থেকেই ধুয়ে রাখা চাল  ডাল এর মাঝে দিয়ে দিতে হবে এর সাথে কিছুটা পরিমান পানি দিয়ে একটু নাড়াচাড়া করতে হবে।
 এর মাঝে আরও অনেক বেশি করে পানি দিতে হবে। কারণ পাতলা খিচুরি করতে হলে বেশি করে পানি দিতে হয় তারপর দু চা-চামচ লবণ দিয়ে দিতে হবে  এটা কে ঢেকে দিতে হবে যতক্ষণ পর্যন্ত পানি ফুটে না ওঠে ততক্ষণ পর্যন্ত এটাকে রান্না করতে হবে।
চালটা  যখন ফুটতে শুরু করবে 

এর মাঝে তখন আগের থেকে রান্না করা মুরগির মাংস দিয়ে দিতে হবে মুরগির মাংস দিয়ে খুব ভালো করে রান্না করতে হবে খিচুড়ি গুলোকে

এরপর এগুলোকে আরো কিছুক্ষণ রান্না করতে হবে। রান্না শেষের দিকে নিয়ে একটা চামচ ঘি দিয়ে দিতে পারে সাধের জন্য  তারপর রান্না শেষ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে পেঁয়াজের বেরেস্তা দিয়ে এটাকে ছড়িয়ে দিন।

বাস তৈরি হয়ে গেল বৃষ্টির দিনে মজাদার পাঁচমিশালি সবজি খিচুড়ি । আপনারা চাইলে গরম গরম ইলিশ মাছ ভাজা আর গরুর মাংস ভুনা সাথে এটাকে খেতে পারেন  





No comments:

Post a Comment

Post Top Ad

Pages