Breaking

Post Top Ad

Saturday, November 18, 2017

নুডুলস চপ নুডুলস কাটলেট | Noodles Cutlet How to Make Noodles Cutlet




বিকাল বেলা চায়ের সাথে একটু যদি ভাজাপোড়া হয় তাহলে একেবারেই মন্দ হয় না।  আর যদি সেটা হয় ঘরে তৈরি করার উপকরণ দিয়ে তাহলে তো কথাই নেই। তেমনি একটি সহজ একটি রেসিপি নিয়ে আজ আসলাম। ঘরে আছে এমন কিছু দিয়ে এমন কিছু জিনিস দিয়ে তৈরি করব আজ আমরা একটা রেসিপি । তাহলে জেনে নিন আজ আমরা করব নুডুলস কাটলেট রেসিপি। ছোট বড় সবারই  মোটামুটি নুডুলস পছন্দ করে। তাই এই রেসিপি একদিকে যেমন  পুষ্টিকর ও তেমনি অন্যদিকে স্বাস্থ্যসম্মত তাহলে চলুন কথা না বাড়িয়ে তৈরি করে ফেলি নুডুলস কাটলেট রেসিপি।
উপকরণ:
ইনস্ট্যান্ট নুডুলস- ১ প্যাকেট
ক্যানড মটর- ১ ক্যান
বেসন- ২ টে চামচ
জিরা গুঁড়া- ১ চা চামচ
গরম মসলা গুঁড়া- ১/২ চা চামচ
হলুদ গুঁড়া- সামান্য
ধনেপাতা কুচি- বেশ খানিকটা
ব্রেড ক্রাম্বস অথবা বিস্কিটের গুঁড়া দরকার মত
লবণ- স্বাদমতো
তেল- ভাজার জন্যে
প্রনালি:

প্রথমে একটি কড়াইয়ে বা পাত্রে পানি গরম দিয়ে নুডুলস সিদ্ধ করে করে নিতে হবে। কিছুক্ষণ সিদ্ধ হয়ে গেলে এরপর পানি ঝরিয়ে ফেলে দিয়ে এগুলোকে খুব ভালো করে ধুয়ে নিতে হবে।পরিষ্কার পানি ২ থেকে ৩ বার ধুয়ে নিতে হবে।
এরপর নুডুলস গুলোকে চেপে চেপে মতে নিতে হবে। খুব ভালো করে একটু মাথাতে হবে যে রকম আমরা আলু ভর্তা করতে আলুগুলোকে ম্যাস করে নিই ঠিক সেরকম করে নুডুলস গুলোকে একটু হালকা হাতে ম্যাস করতে হবে।
এরপর ধনেপাতা কুচি, ৩/৪ টি পেঁয়াজ কুচি,  স্বাদ অনুযায়ী কাঁচামরিচ কুচি দিয়ে খুব ভালো করে মেখে নিতে হবে।
এরপর এর মাঝে একটা চামচ লবণ, হাফ চা চামচ হলুদের গুঁড়া,,১ চা-চামচ চাট মশলা, হাফ চা চামচ জিরা গুড়া, হাফ চা চামচ ধনে গুঁড়া আর নুডুলস এর সাথে যে মশলাটা থাকে সে মশলাটা আমি ঢেলে দেবো দিয়ে খুব ভালো করে এটাকে মেখে নেব।
নুডুলস টাকে অনেক ভালোভাবে মাখাতে হবে।  এরপর এর মধ্যে আমি ২ টেবিল চামচ বেসন দিয়ে আরো ভালো করে এটাকে মাখাবো। খুব ভালো করে মাখাতে হবে।  যাতে বেসনের কোন দানা না থাকে। বা দানা দানা না হয়।তাই ভালো করে আলু ভর্তার মত করে এটাকে মাখাতে হবে ।
খুব ভালোভাবে ওগুলো মাখানো হয়ে গেলে ওটাকে রেখে দিতে হবে কিছুক্ষনের জন্য। এরপর অন্যদিকে একটা ছোট্ট একটা বাটিতে কয়েকটি ডিম ফেটিয়ে নিতে হবে। এরপর যে মাখানো নুডুলস গুলো রয়েছে সেগুলো থেকে অল্প অল্প করে নিতে কাটলে তৈরি করে নিতে হবে।
এভাবে সবগুলো কাটলেট তৈরি করা হলে প্রথমে ডিমের অংশের চুবিয়ে পরে বিস্কুটের গুঁড়া বা ব্রেডকাম গড়িয়ে নিতে হবে এভাবে সবগুলো কাটলে তৈরি করে নিতে হবে।  তারপর আধা ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিতে হবে আধা ঘন্টা পর থেকে এগুলো বের করে ভেজে নিতে হবে।ভাজার এর জন্য প্রথমে একটা কড়াই বা ফ্রাইপ্যানে পরিমাণমতো তেল দিতে হবে।
ডুবো তেলে ভাজতে হবে তাই তেলের পরিমাণটা একটু বেশি দিতে হবে। এরপর এখান থেকে এক একটি কাটলেট নিয়ে আসতে ভাজতে  হবে তেল গরম হয়ে গেলে একটি একটি করে কাটলে তেলের মাঝে দিয়ে দিতে হবে এবং চুলার আঁচ মাঝারি আঁচ থাকবে যখন কাটলেট বাদামি রঙ ধারন করবে। তখন বোঝা যাবে যে কাটলেট কোন হয়ে গেছে তখন চুলা থেকে নামিয়ে নিতে হবে।
ব্যাস তৈরি হয়ে গেল মজাদার ঝটপট এ নুডুলস কাটলেট। গরম গরম পরিবেশন এর জন্য আপনারা টমাটোর সস ,গ্রিন চিলি সস পরিবেশন করতে পারেন।  অলিভ অয়েল ব্যবহারে ফ্লেভার ভালো আসবে। দুইপাশ গোল্ডেন করে ভেজে নিন।
-গরম গরম পরিবেশন করুন গ্রীন চাটনি অথবা টমাটো কেচাপ দিয়ে।


No comments:

Post a Comment

Post Top Ad

Pages