Breaking

Post Top Ad

Monday, November 13, 2017

বেগুনি বানানোর রেসিপি


বিকেলে একটু চায়ের সাথে ভাজা পোড়া হইলে মন্দ হয় না তাই আমি আজ আপনাদের দেখাব কি ভাবে পারফেক্ট বেগুনি বানাতে হয়।

বেগুনি নামটা শুনলে কেমন জানি জিভে জল চলে আসে। বেগুনি আমি খুবই পছন্দ করি। বিশেষ করে ইফতারিতে বেগুনি ছাড়া আমাদের চলে না ,কথাটা ঠিক না আজকাল প্রায় সারা বছরই রাস্তাঘাটে দোকানগুলোতে বেগুনি পাওয়া যায়। আমি প্রায়ই দেখি নানান রাস্তার মরে এমন কি বিকালে বেগুনি পেঁয়াজু ভাজা করা হয়।  শুধু ইফতারের সময় নয় সব সময় এখন দেখা যায় এই বেগুনি । তবে ইফতারের বিশেষ করে বেশি পছন্দ করেন মজাদার বেগুনি খেতে পছন্দ করে বলুন
রোজার ইফতারিতে বেগুনি একটি অত্যান্ত কমন একটি আইটেম । কারণ বেগুনী ছাড়া ইফতার জমেনা । আর অনেক সুস্বাদু হওয়ায় এর কদর রয়েছে অনেক বেশি। তাই আজ ইফতারের আয়োজনে থাকছে মচমচে মজাদার বেগুনি ভাজার রেসিপি। 


উপকরনঃ


§  বেসন ১ কাপ

§  হলুদ গুড়া- চা চামুচ,

§  শুকনো মরিচ গুড়া-২ চা চামুচ,

§  রসুন  আদা ও জিরা বাটা- দেড় চা চামুচ,

§  লবন- চা চামুচ,

§  ভাঁজার জন্য তেল

§  বেগুন স্লাইস করে ২ টি

প্রস্তত প্রনালিঃ

প্রথমে একটি বাটিতে আমরা এক কাপ বেসন এর সাথে ১ চা চামচ পরিমাণ লবণ, ১ চা চামচ পরিমাণ হলুদের গুঁড়া, ১ চা চামচ পরিমাণ মরিচের গুঁড়া, এক চামচ আদা বাটা, ১  চামচ রসুন বাটা, ১ চা চামচ বেকিং পাউডার, ১ চা চামচ বেকিং সোডা ও পরিমাণমতো পানি দিয়ে খুব ভালো করে একটা গোলা তৈরি করে নিব । 
গোলাটা খুব মসৃণ হবে এবং একটু পাতলা হবে একদম ঘন করা যাবে না । তাহলে বেগুনি তা খুব ভালো মতো হবেনা।গোলাটা তৈরি করে কিছু সময়ের জন্য রেখে দিতে হবে।  এরপর একটি প্যানে পরিমাণ অনুযায়ী তেল দিতে হবে। আমরা ডুবো তেলে  বেগুনি ভাজবো তাই তেলের পরিমাণ একটু বেশি দিতে হবে। আগে থেকে কেটে পাতলা পাতলা করে রাখা বেগুন গুলো একটা একটা করে চুবিয়ে তেলের ভিতরে ছেড়ে দিতে হবে ।বেগুনি গুলো যখন বাদামী রঙের হয়ে আসবে তখন বুঝতে হবে যে বেগুনি হয়ে গেছে তখন বেগুনি গুলো চুলা থেকে নামিয়ে নিতে হবে। ব্যাস তৈরি হয়ে গেল মজাদার বেগুনি ভাজা। 

No comments:

Post a Comment

Post Top Ad

Pages