Breaking

Post Top Ad

Sunday, November 5, 2017

ডিমের চপ বা ডিমের কাটলেট



আজ আবার নিয়ে এলাম সবার খুব প্রিয় একটা খাবার এবং অনেক সহজ একটা রেসিপি । আর সেটা হলো ডিমের কাটলেট / ডিম চপ যা বাংলাদেশ খুবই জনপ্রিয় একটি স্ট্রিট ফুড। আমাদের দেশেও সাধারনত রোজার দিনে ইফতারিতে এর দারুন আনাগোনা দেখা যায় এই রেসিপি টির । বিকেলের নাস্তায় বা অতিথি আপ্যায়নে ঘরে বসে কম সময়ে খুব সহজেই তৈরি করতে পারবেন এই রেসিপি টি । ছোট বড় সবার পছন্দ করবে এই মজাদার ও লোভনীয় খাবার ।
ইফতারে নানারকম চপ ছাড়া যেন চলেই না। ডিম দিয়েও তৈরি করা যায় মজাদার চপ ও স্বাস্থ্য সম্মত এই চপ বা কাটলেট। খেতে ভীষণ সুস্বাদু মজাদার আর তৈরি করতে সময়ও বেশি লাগে না। তবে  অবশ্যই বাইরে থেকে নয়,কিনে নয়  ঘরেই তৈরি করুন এই ডিমের চপ। পবিত্র রমজান মাসে ভাজাপোড়া ছাড়া কি ইফতার জমে। পেঁয়াজু, আলুর চপ, পাকোড়া, বেগুনি ছাড়াও অনেক অনেক ধরনের ভাজাপোড়া খাবার থাকে দৈনিক ইফতার  মেন্যুতেইফতারির টেবিলে গরম গরম পরিবেশন করুন দারুন মজাদার ডিম চপ।

বাসায় অতিথি আসলে ঝটপট তৈরি করে ফেলতে পারেন সুস্বাদু ডিম ও আলুর কাটলেট। স্বাস্থ্যকর এই খাবার টি  শিশুরাও বেশ  পছন্দ করে। আর বিকেলের নাস্তায় হিসাবে সসের সঙ্গে মজাদার কাটলেটের জুড়ি নেই।



৮ টি কাটলেট তৈরির জন্য
উপকরণ :
আলু বড় বড় ৪ টি সিদ্ধ করা
ডিম ২ টি সিদ্ধ করা, ডিম কে লম্বা চার টুকরা করে কেটে ৮ টুকরা করতে হবে।
মাখন আধা কাপ
কাঁচামরিচ কুচি করে কাটা ৩ টি, ঝাল কম বেশি করা যাবে।
ব্রেড ক্রাম্ব পরিমান মতো
লবন সাধ অনুযায়ী
তেল ভাজার জন্য।
ডিম একটি ফেটানো
পেঁয়াজ কুচি ২ টি/আধা কাপ,
 প্রস্তুত প্রণালী :

প্রথমে ডিম ও আলু সিদ্ব  করে নিতে হবে। ডিম ও আলু সিদ্ধ হলে খোসা ছাড়িয়ে নিতে হবে। সিদ্ধ আলু গুলো ভালো ভাবে হাত দিয়ে ম্যাস করে নিতে হবে।গরম তেলে পেঁয়াজ ভাজতে হবে। এর পরে সিদ্ধ আলু ভর্তা করে মাখন, লবন, কাঁচামরিচ মিশিয়ে ভালো করে মথে নিতে হবে। পরে আলুর ভর্তা দিয়ে ছোট ছোট গোল গোল করে বল করে নিন ।তারপর হাতের তালুতে বল রেখে বলের মাঝে চাপ দিয়ে ডিম এর টুকরা দিয়ে আলু দিয়ে মুড়িয়ে ডিম কাটলেট করে নিন ।এবার ফেটানো ডিমে কাটলেট গুলো চুবিয়ে ব্রেড ক্রাম্বস  বা বিস্কুটের গুড়া এ ভালো করে গড়িয়ে নিন।আপনারা যদি চান তাহলে  ব্রেড ক্রামের সাথে চিজ কুচিও মিশিয়ে দিতে পারেন। এতে স্বাদ আরও বেড়ে যাবে খাতে আরোও মজাদার হবে    সময় থাকলে কিছুক্ষণের জন্য ফ্রীজ এ রেখে দিনদিতে পারেন ।ডুবো তেলে ভাজতে হবে ডিম কাটলেট তাই ওই আন্দাজে কড়াইতে তেল নিয়ে চুলায় গরম করতে দিন ।তেল গরম হলে একটা একটা করে কাটলেট দিয়ে এপিট ওপিট বাদামি রং না হওয়া পর্যন্ত ভাজুন ।বাদামি রং ধারন করলে কাটলেট গুলো তুলে নিন।  হয়ে গেলে চুলা থেকে নামিয়ে কিচেন টিস্যু উপর রাখুন অতিরিক্ত তেল শুষে নেয়ার জন্য ডিমের কাটলেট থেকে ।ধারালো ছুরি দিয়ে মাঝামাঝি কেটে ফেলুন। এবং ডিমের ভিতরে সামান্য বিট লবণ লাগিয়ে দিন।বিভিন্ন ধরনের সস এর সাথে পরিবেশন করে মজা করে খান ডিমের কাটলেট ।টমেটো সস, তেঁতুলের চাটনি দিয়ে পরিবেশন করতে পারেন।



No comments:

Post a Comment

Post Top Ad

Pages