Breaking

Post Top Ad

Friday, October 13, 2017

ফুলঝুড়ি পিঠা বা সাচের পিঠা।

ফুলঝুড়ি পিঠা বা সাচের পিঠা
চাটগার ঐতিহ্যবাহি পিঠা গুলোর মধ্যে ফুলঝুরি পিঠা বেশ জনপ্রিয়,যদিও কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে এসব পিঠা, তবে বৈশাখি মেলায় এ পিঠা বিক্রি হয় বেশ বড় পরিসরে।
ডিমের ফুলঝুড়ি পিঠা খেতে অনেক মজাদার। আর সবাই এই পিঠাটি সবাই খেতে খুবই পছন্দ করে। এই পিঠাটি আমারও খুব প্রিয়। তাই আজ আপনাদের জন্য এই পিঠার রেসিপি নিয়ে এসেছি।
আজকের রেসিপি আয়োজনে রয়েছে দারুণ ও মুচমুচে মজাদার সুন্দর ফুলঝুরি পিঠা বা সাচের পিঠা । খুব সহজ এবং অল্প সময়ে বানানো য়ায এই পিঠা।  আলাদা করে সিরায় ভিজানোর ঝামেলা নেই। কাজেই খুব সহজেই আপনি তৈরি করে ফেলতে পারবেন চটজলদি ও অল্প সময়ে  ফুলঝুরি পিঠা।
পিঠাপুলির দেশে আমাদের এই বাংলাদেশআমাদের দেশে নানা ধরনের পিঠা তৈরি হয়ে থাকে এর মধ্য একটি জনপ্রিয় পিঠা হল ফুলঝড়ি পিঠা বা সাচের পিঠা কিভাবে বাংলাদেশি ফুলঝড়ি পিঠা বা সাচের পিঠা তৈরি করতে হয় তা আজ আমি দেখাবতবে চলুন শিখে নেয়া যাক, কীভাবে তৈরি করবেন ফুলঝুরি পিঠা বা সাচের পিঠা


উপকরন:

চাউলের গুড়া  - ১/২  কাপ

ময়দা    - ৩ কাপ
চিনি      - ১ কাপ
ডিম      - ১ টি
পানি     - পরিমাণ মত
লবণ      - সামান্য
তেল      - ভাঁজার জন্য
পিঠা বানানোর জন্য ছাঁচ

প্রস্তুত প্রণালী 
প্রথমে একটা বাটিতে ডিম , চিনি ও পানি দিয়ে ভাল ভাবে ফ্যাটতে হবে।আপনারা চাইলে বিট ও করে নিতে পারেন। এর পরে এর মধ্য একে একে ময়দা ও চাউলের গুড়া মিশিয়ে আরো ভাল ভাবে ফ্যাটতে হবে।এবং না ঘন না পাতলা  একটা গোলা তৈরি করে নিতে হবে।মিশ্রণটি বেশি পাতলা বা ঘন হবে না।এরপরে ১০ মিনিট এর জন্য 

রেখে দিতে হবে।এরপর একটা কড়াইয়ে তেল গরম দিতে হবে ।কড়ইতে বেশি করে তেল নিন যাতে ডুবো ভাবে ভাজা যায়। তেল গরম হলে ছাঁচ টা তেলের মধ্য কিছুক্ষণ ডুবিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পরে  ছাঁচ তেলে থেকে তুলে ফেলুন।এবার গরম ছাঁচটি গোলার মধ্যে ছাঁচের অর্ধেকের বেশি ডুবিয়ে নিয়ে আবার তেলের কড়াইয়ে দিয়ে ঝাঁকাতে হবে যতক্ষণ না ছাঁচ থেকে পিঠা খুলে না আসে। এভাবে একটা পিঠা হতে হতে পুনরায় ছাঁচটি গরম তেলে ডুবিয়ে রাখতে হবে ও আগের নিয়ম অনুযায়ী করতে হবে। পিঠা এপিঠ ওপিঠ হালকা বাদামি করে ভেজে তুলে ফেলতে হবে।পিঠা তোলার সময় নরম থাকলে কোনো সমস্যা নেই। কারণ যত ঠাণ্ডা হবে তত মচমচে হবে।ব্যাস তৈরি হলে গেল মজাদার ফুলঝুড়ি বা পিঠা-সা চের পিঠাএবার  পরিবেশন ও খাবার পালা ।
সব পিঠা ভালো করে ঠাণ্ডা হলে বয়ামে বা বেক্স ভরে অনেকদিন রেখে খাওয়া যাবে।এই পিঠা টা প্রায় এক মাস রেখে খাওয়া য়ায।
এ রেসিপিটি ভিডিও দেখতে চাইলে এখানে ক্লিক করুন

মনে রাখবেন:
 গরম তেলে, চুলায় আঁচ থাকা অবস্থায় ছাঁচটি ভালো করে গরম করে নিতে হবে।তা না হলে পিঠা হবে না। গরম ছাঁচটি গোলার মধ্যে ছাঁচের অর্ধেকের বেশি ডুবিয়ে নিতে হবে। তবে মনে রাখবেন গোলার মধ্যে ছাঁচের সম্পূর্ণ ডুবিয়ে দিলে পিঠা ছাঁচ থেকে বের হবে না পিঠা টি ছাঁচের মধ্য আটকে থাকবে । হালকা বাদামি হলেই পিঠা টি তুলে ফেলতে হবে তা না হলে পুরে যাবে । বেশি ভাজলে পুড়ে যাবে। আর চুলার আঁচ বেশি দেওয়া কখনো যাবে না। পিঠা ভাজার সময় যদি তেল বেশি গরম হয়ে যায় তাহলে চুলা থেকে কড়াইটা নামিয়ে পিঠা ঝাঁকাবেন। পিঠা ছাঁচ থেকে খুলে গেলে আবার কড়াইটা চুলায় বসিয়ে দেবেন তা না হলে পুরে যাবে। 

No comments:

Post a Comment

Post Top Ad

Pages