Breaking

Post Top Ad

Monday, September 17, 2018

নার‌কে‌লি কেক


নার‌কে‌লি কেক
উপকরন:
ডিম টা
ময়দা  ১ কাপ (বড়)
নার‌কেল কোরানো  ১/২ কাপ (ছোট)
চি‌নি  ১/২ কাপ
তেল ১ কাপ (ছোট)
বে‌কিং পাউডার ~ ১ চা চামচ
ভ্যা‌নিলা  চার ভা‌গের এক চা চামচ
বেকিং পাউডার ১ চা চামচ
বেকিং সোডা ১/২ চা চামচ



প্রনালী:
প্রথমে একটি পাত্রে তিনটি ডিম ভেঙ্গে নিন। এরপর এ ডিম গুলোকে কাঁটাচামচ দিয়ে বা হ্যান্ড বিটার দিয়ে বা  ইলেকট্রিক বিটার দিয়ে যেটা আছে যার যেটা আছে সেটা দিয়ে খুব ভালো করে বিট করে নিতে হবে। এরপর এর মধ্যে এক কাপ পরিমাণ চিনি দিয়ে আরো ভালো ভাবে বিট করে নিতে হবে। খুব ভালো করে বিট করতে হবে তা না হলে নারকেল কেকটা খুব ভালো হবে না তাই অনেক সময় ধরে এটাকে বিট করতে হবে।আর যদি কাঁটাচামচ দিয়ে  হয় তাহলে একটু সময় নিয়েই বিট করতে হবে আর ইলেকট্রিক বিটার হলে অল্প বিট করলে চলবে।
এরপর এর মধ্য ১ কাপ তেল দিয়ে আরোও ভালো  করতে  বিট করতে হবে। এটাকে একটি মসৃণ গোলা তৈরি করে নিতে হবে আরও কিছুক্ষণ করার পর যখন , এটা একটু ফেনা ফেনা টাইপের হয়ে যাবে। তখন এর মাঝে ১ কাপ ময়দা খুব অল্প অল্প করে ঢেলে দিতে হবে। একবারে দিতে যাবেন না তাহলে জমাট বেধে যাবে এবং এবং মাঝে দানা দানা থেকে যাবে। বিট করার সময় হালকা হাতে বিট করবেন যাতে দানা দানা না থাকে এবং খুব ভালো করে মিক্স হয়। একদম পাতলা কিংবা খুব বেশি ঘন হবে না।
এখানে আসতে আসতে সবগুলো ময়দান গেলে ঢালতে হবে এবং আস্তে আস্তে বিট করতে হবে। ময়দা গুলো সব বিট করা হয়ে গেলে এর মাঝে ২-৩ ফোটা ভ্যানিলা এসেন্স খুব অল্প পরিমাণ বেকিং পাউডার ,অল্প পরিমাণ বেকিং সোডা,দিয়ে খুব ভালো করে আবারো বিট করতে হবে। বিট করা হয়ে গেলে যখন দেখবেন যে গলাটা খানিকটা ক্রিমের মতো হয়ে গেছে তখন করা বন্ধ করে দিবেন। গোলাটা  একদম  পাতলা ও হবে না আবার ঘন হবে না আর গোলাটা ভিতর কখনো পানি দিতে যাবেন না ।তাহলে খুব ভালো কেক হবে না পানি ছাড়া গোলাটা টা কে তৈরি করতে হবে।
এরপর যে বাটিতে কেক টা বসাবেন সে বাটিটা তেল দিয়ে সামান্য গ্রিস করে নিতে হবে। এরপর আটা ছড়িয়ে ছড়িয়ে গ্রিস করে নিতে হবে যাতে সহজেই কেকটা বেরিয়ে আসে। তারপর যে কেকের জন্য যে গোলাটা করে রেখেছে সেটা আস্তে আস্তে বাটির  মাঝে ঢেলে দিতে হবে।সবগুলো ঢালা হয়ে গেলে বাটিটা কে একটু ঝাকুনি দিতে হবে তা না হলে ভিতরে যে ইয়ার বাবল গুলো থাকে তা বেরিয়ে আসবে না, আর কেকের  মাঝে ফাঁকা ফাঁকা হয়ে যাবে । যে কারণে বাটিটাকে একটু ঝাকিয়ে নিতে  হবে এরপর উপর দিয়ে নারকেল ছড়িয়ে দিতে হবে। তারপর একটা প্রেসার কুকারে মাঝখানে বসিয়ে দিতে হবে এবং ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।

প্রেসার কুকারে যে মুখে সিসি থাকে সেটাকে খুলে দিতে হবে। ওটা যদি ভুল করে  কখনো খুলে না দেয়া হয় , তাহলে কেকটা একদম হবে না তাই সতর্ক সাথে পেশার কুকার সিসি টা খুলে দিতে হবে।  এরপর মাঝারি আঁচে চুলাটা কে ১৫ থেকে ২০ মিনিটের জন্য জাল দিয়ে নিতে হবে। যখন একটা মিষ্টি সুগন্ধ আসবে তখন জ্বাল   বন্ধ করে দিতে হবে। তারপর আধা ঘন্টার জন্য ঠান্ডা করতে দিতে হবে।যখন  ঠান্ডা হয়ে যাবে তখন পেশার কুকার এর ভেতর থেকে কেক  বের করে নিতে হবে। তৈরি হয়ে গেল মজাদার  নারকেল কেক তারপর এটাকে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করতে পারেন সকলের সামনে।কেক সকলেরই প্রিয় খাদ্য বিশেষ করে আমি কেক খেতে অনেক পছন্দ করি ,আর যদি হয় বাড়িতে বানানো কে তাহলে তো কথাই নেই।

No comments:

Post a Comment

Post Top Ad

Pages