Breaking

Post Top Ad

Wednesday, May 16, 2018

তান্দুরি চিকেন ।। চুলায় তৈরী করা তান্দুরি চিকেন ।।


তান্দুরি চিকেন।। How To Make Tandoori Chicken


তান্দুরি চিকেন
উপকরন: চিকেন - ৪ পিচ। আদা বাটা - ১ টেবিল চামচ। রসুন বাটা - ১ টেবিল চামচ। টক দই - ২ টেবিল চামচ। গোলমরিচ গুড়া - ১ চা চামচ। পাপরিকা পাউডার - ১ চা চামচ। লাল মরিচ গুড়া - ১ চাচামচ। জিরা গুড়া - ১ চাচামচ। গরম মশলা গুড়া - হাফ চা চামচ। তান্দুরি মশলা - দের চা চামচ। লেবুর রস - ১ টেবিল চামচ। রান্নার তেল - ২ টেবিল চামচ। সরিষার তেল ১ টেবিল চামচ।



আমরা একটা বাটিতে ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, ১ টেবিল চামচ টকদই দিয়ে দিচ্ছে।

এরপর এর মাঝে এক একে এক চা-চামচ সাদা গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ পাপরিকা পাউডার , ১ চা চামচ লাল মরিচের গুঁড়ো দিয়ে দিচ্ছে। এরপর আরো দিয়ে দিচ্ছি হাফ চা চামচ জিরে গুঁড়ো, হাফ চা চামচ মৌরি গুঁড়া , ১ টেবিল চামচ তান্দুরি মসলা। এর মাঝে আরো দিয়ে দিচ্ছি স্বাদমতো লবণ । দিয়ে দিচ্ছি এক টেবিল পরিমাণ লেবুর রস, দিয়ে দিচ্ছি ২ টেবিল পরিমাণ সয়াবিন তেল।

আরো দিতে হবে 2 টেবিল পরিমাণ সরিষার তেল ও খুব সামান্য পরিমাণ রং তারপর এই মশলা গুলোকে খুব ভালো করে হাত দিয়ে মথে নিতে হবে ভালোভাবে মাখিয়ে নিতে হবে যাতে কোন দানাদার না থাকে তাই এটাকে খুব ভালো করে মাখিয়ে নিতে হবে।

আগে থেকেই একটি মুরগি পরিষ্কার করে কেটে ধুয়ে রাখতে হবে । এখন এই মশলা গুলোর মধ্যে ওই  মুরগির পিচ গুলো দিয়ে খুব ভালো করে মেখে নিতে হবে । তারপর এটাকে ম্যারিনেট করে রাখতে হবে সাত থেকে আট ঘন্টার জন্য।  তার আগে বাটি টার ওপর একটা প্লাস্টিকের র‍্যাপ দিতে পারেন বা আপনারা ঢাকনা দিয়ে ঢেকে রাখতে পারেন । এভাবে রেখে দিতে হবে সাত থেকে আট ঘন্টার জন্য।

সাত থেকে আট ঘণ্টা পর যখন ম্যারিনেট করা মুরগি পিজ গুলো দেখবেন তখন দেখবেন মসলার কালার চেঞ্জ হয়ে গেছে। তখন কিছুটা মসলা সরিয়ে রাখতে হবে। তারপর একটা ফ্রাই প্যানে কিছুটা অল্প পরিমাণ তেল দিয়ে ব্রাশ করে নিতে হবে। তারপর থেকে মুরগির পিচ গুলো দিয়ে.৬ থেকে.৭ মিনিট জন্য রান্না করতে হবে।

এরপর মুরগির পিজগুলোকে উল্টেপাল্টে বেশ কিছুক্ষণ ধরে রান্না করতে হবে। যতক্ষণ পর্যন্ত পোড়া পোড়া ভাব না আসে। ততক্ষণ পর্যন্ত এটাকে আস্তে আস্তে রান্না করতে হবে । যখন পোড়া পোড়া ভাব চলে আসবে তখন এটা রান্না করা শেষ করে দিতে হবে।


এরপর আপনারা চাইলে এক টুকরা কাঠের কয়লা ফয়েল পেপারের ওপর রেখে কিছুটা তেল দিয়ে দিন। তেল দিয়ে দিলে এটা থেকে ধোঁয়া বের হবে। তারপর এটা ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে তাহলে তাহলে সুন্দর একটা গন্ধ হবে এভাবে রেখে দিতে হবে ২ থেকে ৩  মিনিট যদি আপনারা এটা না চান তাহলে এটা আপনারা বাদ দিয়ে দিতে পারেন। ব্যাস তৈরি হয়ে গেল চিকেন তন্দুরি। 


নান রুটি ময়দা - দের কাপ। চিনি - এক টেবিল চামচ। গুড়ো দুধ - এক টেবিল চামচ। ইস্ট - দের চা চামচ। লবন স্বাধ মত হাল্কা কুসুম গরম পানি প্রয়োজন মত।






গ্রিল চিকেন সস ।। Bangladeshi Hotel Style Grill Chicken Sauce








No comments:

Post a Comment

Post Top Ad

Pages