Breaking

Post Top Ad

Tuesday, January 23, 2018

চিংড়ি মাছের মালাইকারি


চিংড়ি নিয়ে তো মানুষের মনে কম কথা নয়। সবার মনে কত কথা চিংড়ি নাকি জলের পোকা,  চিংড়ি নাকি মাছ না।  তবুও জলে পোকা হোক আর যাই হোক  চিংড়ি মাছ ছাড়া আমাদের চলে না। চিংড়ি  মাছ না যতই বলুক মেনুতে কিংবা খেতে বসলে সেই চিংড়ি মেগাস্টার। চিংড়ি মাছ অনেকেরই খুব প্রিয় খাবার। আমার অনেক প্রিয় খাবার চিংড়ি মাছ।  নানা ভাবে রান্না করে করে এই চিংড়ি।  মাছ চিংড়ি মাছ খেতে ভালোবাসেন অনেকে । খুব সাধারণ পদ্ধতিতে রান্না একটু ভিন্ন স্বাদ চাইতে পারে না রাধুনি রা  চিংড়ি মাছের মালাইকারি রান্না করা যায় এবং খেতে খুবই মুখরোচক আর আমার  খুবই প্রিয় একটি খাবার চিংড়ি মাছের মালাইকারি।  চিংড়ি মাছের মালাইকারি নারকেলের দুধ দিয়ে তৈরি করা হয়।  এটি এর মূল উপাদান।  তবে অনেকেই নারকেলের দুধের পরিবর্তে গরু ধুধ ব্যবহার করে থাকেন। আর এ ছাড়া অঞ্চল ভেদে একটু ভিন্ন ভাবে রান্ন হয়ে থাকে।  চিংড়ি মালাই কারি করতে মাঝারি বা বড় চিংড়ি মাছ ব্যবহার করা হয় । ।

তবে আজ আমি আপনাদের কে তৈরি করে দেখাবো চিংড়ির মালাইকারি । মালাইকারি সাধারণত নারকেলের দুধ দিয়েই করা হয় আমি ও আজ  নারকেলের দুধ দিয়ে চিংড়ির মালাইকারি তৈরি করব।  নারকেল ও চিংড়ি মাছ আমার খুব প্রিয়।  তাই কথা না বাড়িয়ে চলুন চলে যায় কিভাবে তৈরি করব আমরা চিংড়ি মাছের মালাইকারি রেসিপি।



নারকেলের দুধ তৈরি

অনেকেই জানেনা কিভাবে নারকেলের দুধ তৈরি করতে হয়।  প্রথমে একটা নারকেল পুরোটাই কুড়িয়ে নিতে হবে। এর পর এর মাঝে খানিকটা পানি দিতে হবে দিয়ে। কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। কিছুক্ষণ ভেজানোর পর এটাকে আপনারা করতে ২ ভাবে করতে পারেন। হাত দিয়ে খুব ভালো করে মথে মথে  নারকেলের দুধ টাকে বের করা হয় । আবার আপনারা চাইলে যদি বাষায় বেলেন্ডার থাকে তাহলে বেলেন্ডার  বেলেন্ড করে নিয়ে। ছাঁকনি দিয়ে ছেঁকে নিলেই তৈরি হয়ে যাবে নারকেলের দুধ। 
চিংড়ি মাছের মালাইকারি
উপকরণ
গলদা চিংড়ি   ১ কেজি
আদা বাটা     ১ চা চামচ
জিরা বাটা     ১ চা চামচ
হলুদের গুড়া    ১/২  চা চামচ
মরিচের গুড়া   ১ চা চামচ
রসুন বাটা    ১ চা চামচ
চিনি      ৪ চা চামচ
নারকেল কোরা   ১ টি
সরিষা বাটা    পরিমান মত
লবন     পরিমান মত
সাদা এলাচ   ৪ টি
দারূচিনি   ২-৩ টি
তেল    ১০০ গ্রাম
পেঁয়াজ কুচি   ২ টি
তেজপাতা  ২ টি
পানি   পরিমান মত

প্রণালী



প্রথমে চিংড়িমাছ গুলোকে খোসা ছাড়িয়ে ধুয়ে প্ রিষ্কার করে রাখতে হবে।
এবার চুলাতে একটি প্যাই প্যান এর মধ্য ১০০ গ্রাম তেল গরম করে নিতে হবে।
এর মধ্য তেজপাতা দারূচিনি ও গরম মসলা দিয়ে কিছুখণ ভেজে নিতে হবে ।সুন্দর গন্ধ আসা প্রয়ন্ত।
এরপর এর মধ্য পেঁয়াজ কুচি দিয়ে লাল ক্ রে ভেজে নিতে হবে।
ভাজা হলে এর মধ্য সামান্য পরিমান পানি দিতে হবে।
এরপর এর মধ্য একে একে আদা বাটা,জিরা বাটা,হলুদের গুড়া, মরিচের গুড়া, রসুন বাটা, লবন ও পরিমান মত পানি দিয়ে মসলা গুলোকে খুব ভালো ভাবে কষাতে হবে।
মসলা কষানো হলে এর মধ্য চিংড়ি মাছ গুলো দিয়ে দিতে খুব ভালো ভাবে নাড়তে হবে।
এবং খুব ভালো ভাবে কষাতে হবে।

চিংড়ি মাছ কষানো হলে এর মধ্য পরিমান মত সরিষা বাটা আবারো মাছটা কে কষাতে হবে।
এর মধ্য নারকেলের দুধ দিতে হবে ।
(নারকেলের দুধ বানানোর জন্য প্রথমে ১ টি নারকেল কোরে নিতে হবে । এর মধ্য অল্প পরিমান পানি দিয়ে ব্যালেন্ডারে  ব্যালেন্ড করে নিলে তৈরি হয়ে গেল নারকেলের দুধ )
এবং বলক না আসা প্রর্য়ন্ত অপেক্ষা করতে হবে।এর মধ্য চিনি দিয়ে দিতে হবে এবং ঢ়াকনা দিয়ে ঢ়েকে কিছুক্ষণ চুলায় রাখতে হবে। কিছুক্ষণ প্ রে নেমে নিন।

ব্যাস তৈরি হয়ে গেল  চিংড়ি মাছের মালাইকারি |

No comments:

Post a Comment

Post Top Ad

Pages